প্রাণী জগতের কিছু অজানা খবর!!

সোমবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৫

লিখেছেন, সিয়াম আল মাহমুদ
১৬.০২.২০১৫ (০৩:০৬ দুপুর)

১. এটলাস মথ, স্যাটারনাইডিয়া পরিবারের একটি প্রজাতি।এক ধরনের প্রজাপতি, এটি পৃথিবীর সবচেয়ে বড় প্রজাপতি।স্বাভাবিক প্রশ্ন জাগে একটা প্রজাপতি আর কতইবা বড় হবে?এই প্রজাপতিটির বিস্তার (এক পাখা থেকে আরেক পাখা পর্যন্ত) ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে।মোট কীট টির ক্ষেত্রফল প্রায় ৪০০ বর্গ সেন্টিমিটার হতে পারে।ছোটখাটো একটা পাখি বটে।সাইথ ইস্ট এশিয়ার ট্রপিক্যাল এবং সাবট্রপিক্যাল অংশজুড়ে এদরেকে পাওয়া যায়।মালয় দ্বিপপুঞ্জ এলাকায় এদরেকে সচরাচর দেখা যায়।


২. পৃথিবীর সবচেয়ে ভয়ংকর বিষ সমৃদ্ধ প্রাণী।বিষ নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে কিং কোবরা, রেটল স্নেক কিংবা ব্ল্যাক মামবা দের ছবি।কতটা ভয়ংকর হতে পারে এদের বিষ তা এদরে নাম শুনলেই বা চেহারা দেখলেই বোঝা যায় কিন্তু জেলী ফিস!হ্যা পৃথিবীর সবচেয়ে ভয়ংকর বিষ সমৃদ্ধ প্রাণীটি হচ্ছে বক্স জেলী ফিস।দেখতে অতিপ্রাকৃতিক চোখ ধাধানো সুন্দর এই প্রাণীটি সমুদ্রের বাসিন্দা।অন্যান্য সাধারন জেলীফিসের মত ডোম বা ক্রাউন আকৃতির না হয়ে এর আকুতি কিছুটা ছাতার মত।এই প্রাণীর সামান্য একটা খোঁচা অসম্ভব বেদনাদায়ক এবং মৃত্যুঘাতি হতে পারে।অবশ্য এর সব প্রজাতি এরকম বিষাক্ত না।সৃতরাং শত্রু সাবধান, সুন্দরী দেখিয়াই ঝাপাইয়া পড়িবেন না!!  


৩. পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির প্রাণী, ভূমি, জল আর আকাশে।দ্যা কিং অব দ্যা কিংস।বোল্ট, ফেলপস আর সার্জেই বুবকা কিংবা চিতা, সেইল ফিস আর প্যারাগ্রীন ফ্যালকন এর চাইতেও সেরা, কে সে, পৃথিবীর সেরা অ্যাথলেট?টাইগার বিটল।ক্যারাবিডা পরিবারের, ইনসেক্টা প্রজাতির এ পুচকে প্রাণীটি আকৃতির হিসেবে মানুষের তুলনায় ঘন্টায় ৭৭০ কিঃমিঃ ছুটতে পারে।বুঝতেই পারছেন, একটা বোয়িং।বিশাল শ্রেনী বিন্যাস সমৃদ্ধ এই প্রাণীটি শিকারের সময় এতই দ্রুত ছোটে যে আর চোখেই দেখতে পায় না। 


 ৪. ট্রান্সফরমারস।অদৃশ্য ভয়ংকর এ জীব, যে কোন প্রাণীর জন্য রীতিমতো বিপদ জনক।এর কাজ হচ্ছে রূপান্তর করা, ৪ পায়ের প্রাণীকে ৬/৭ পায়ের বানিয়ে ফেলে।না, অদৃশ্য মানে কোন জ্বিন ভূত না।রিবেইরয়া, এক ধরনের ট্রেমাটোড প্যারাসাইট বা ফ্ল্যাটওয়ার্ম।মাইক্রোস্কোপিক এই জীব নানাভাবে ট্রান্সমিশনড এবং ট্রান্সফরমড হয়ে বেঁচে থাকে আর বংশ বৃদ্ধি করে।সাধারনত এর মূল শিকার হল অ্যামফিবিয়ানস, অর্থাৎ ব্যাং, লিজার্ড এই জাতিয় প্রাণী।সুতরাং ব্যাং খাওয়ার ব্যপারে সাবধান। 


 ৫. মহা দানব, মহামক্তিমান।ইনি নিজের দেহের ওজনের চাইতে প্রায় ১,১৪১ গুন ভারী বস্তুকে তুলতে পারে।সাধারন মানুষের সাথে তুলনা করলে সে ৬ টা ফূল লোডেড ডাবল ডেকারকে পিঠে বহন করতে পারে।শক্তিমত্তার নমুনা। হারকিউলিসের কথা বলছি না, এ হচ্ছে একটা ডাং বিটল।এটা শুধু পৃথিবীর সেরা শক্তিশালী কীট ই না, মানুষের সাথে তুলনায় এটাই জগতের সবচাইতে শক্তিশালী প্রাণি। 

ব্লগটি পূর্বে প্রকাশিত হয়েছে ==>> এখানে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Visit Siam's profile on Pinterest.

এই ব্লগটি সন্ধান করুন

Facebook

Ads